শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৩ Tags: 0 comments

3DS Max এ গ্লাসের মডেল তৈরী করা + Vray রেন্ডার টিউটরিয়াল।

3ds max and vray tutorial in bangla
3DS Max + VRay
আমি এই টউটরিয়ালে দেখাব 3ds max এ কি ভাবে গ্লাস তৈরী করা যায় এবং গ্লাসে পানীয় রাখা যায়, এটি 3DS Max এর একি সহজ এবং সাধারণ কাজ।আমি এখানে মূলত থার্ডপারর্টি render engine (V-Ray) ব্যাবহার করে কি ভাবে এবটি মডেল এর আউটপুট দেওয়া যায় সেটা দেখাব।  তাই rander দেওয়ার জন্য vray render engine ব্যাবহার করব।এখানে আমি 3DS Max 2009 এবং v-ray verson 1.50 SP2 ব্যবহার করেছি।
তহলে শুরু করি,,


Spline
প্রথমে Line ব্যবহার করে চিত্রের মত shape আকি।[Splines এর উপর ভাল ধারণা
থাকা উচিত । এর সাহায্যে আনেক মডেল খুব কম সময়ে তৈরী করা যায়।]





3DS Max এ গ্লাস Shape








তারপর Modifier tab থেকে lathe modifier ব্যাবহার করলেই একটি গ্লাসের মডেল পেয়ে যাব।
Lathe এর parameter গুলো এরকম হতে পারে
3ds max এ lathe Parameter
যদি গ্লাস তৈরী করার সময় না থাকে তালে আমর গ্লাসটি download করে নিতে পারেন। এখন গ্লাস এর জন্য মেটেরিয়াল তৈরী করতে হবে।গ্লাসটি হবে smooth এবং ১০০% transperant. এক্ষেত্রে বিয়েলস্টিক আউটপূট এর জন্য vray render ব্যাবহার করব।
vray render engine যদি আপনি ব্যবহার করেন তাহলে আপনে vray render এবং vray materials setting করতে হবে।F10 press করে render seting dialog box open করি..
  •  Common tab> Assign render
  •  Production থেকে vray renderer 1.50 SP2 select করতে হবে।
Vray Tab এ
Global switches rollout এর Difault lights অফ করে দিব।[কারণ আমি sky light ব্যবহার করব]
Images sampler rollout এ
  • Image sampler Type দিব : Adaptive DMC [Image sampler image এর sharp এবং Smooth হওয়া নিয়ন্তন করে। আমি smooth করতে চাই তাই Adaptive DMC সিলেকট করেছি।]
  •  Antianalycing Filter দিব: Mitchell-Natarvali
Environment rollout এ
  •  Skylight দিব সাদা
  •  Reflection/reflaction : এস কালার।
Indirect Illumination(GI) : ON [sky light ব্যাবহার করলে আপনাকে আবশ্যই Indirect Illumination(GI)on করতে হবে।]
Setting টা হবে এরকম
Irradiance map: Curent Present : Low [এতে render তারাতারি হবে। ]
এখন রেন্ডার দিয়ে দেখুন.. আনেকটা এরকম দেখাবে।
হু…. কিন্তু গ্লাস মনে হচ্ছে না। এখন Vray materials ব্যবহার করব…
  •  M প্রেস করে materials Editor dialog box এ যান
  • Map Browser থেকে VRayMtl সিলেক্ট করুন
  •  চিত্রের মত Basic Parameter ঠিক করুন


আমি এখানে Reflect এবং Refract সাদা দিয়েছি। যেতে গ্লাসটি কাচের হবে তাই ১০০% transparent এবং Reflect দরকার।
  •  Options rollout এ গিয়ে Reflect on Back side on করুন।
এখন রেন্ডার দিয়ে দেখুন এমন দেখায় কিনা।


এখন গ্লাস এ পানীয় রাখব। যেভাবে আমরা Line দিয়ে গ্লাস মডেলটি তৈরী করেছি ঠিক একই ভাবে গ্লেসের ভিতরে পানির একটি মডেল তৈরী করা যাবে।Line এর shape টা হবে অনেকটা এরকম



এবার lathe modifier ব্যবহার করুন।
মডেল তৈরী শেষ হলে
  •  M প্রেস করে materials Editor dialog box এ যান
  •  Map Browser থেকে VRayMtl সিলেক্ট করুন
  •  নিচের মত parameter ঠিক করুন


রেন্ডার দিয়ে দেখুন।এমন দেখায়...

যদি পচ্ছন্দ না হয় তবে আর একটু কাজ করতে হবে। এভাবে……..
এবার options এ যান, তারপর
  • Reflect on Back side on করুন
  • Maps roll our এ যান > Reflect on করে Map browser এ গিয়ে Falloff সিলেক্ট করুন Front: Side এ নিচের মত কালার সেট করুন।


এবার রেন্ডার দিয়ে দেখুন
এমন হয়েছে???


এবার শুরু liquid এর materials change করুন আর রেন্ডার দিন…


Milk in Glass


3ds max এ গ্লাস তৈরী করা এবং vray তে রেন্ডার ইমেজ

No Response to "3DS Max এ গ্লাসের মডেল তৈরী করা + Vray রেন্ডার টিউটরিয়াল।"

Google